টাকা চাই
- রিঙ্কু মন্ডল ০১-০৫-২০২৪

টাকা চাই, অর্থ চাই
দিন যত অতিক্রম হয়,
আরো বেশি টাকা চাই।
যেমনই হোক পথ
পরোয়া নাই।
টাকার জন্য আমরা পারি
অন্যের বিভব করতে চুরি।
মানুষ হয়ে মোরা,
মানুষের গলায়
ধরতে পারি ছোরা।
খুন করার মত ব্যাপার
বিশেষ কিছু না।
টাকার জন্য সবই করা যায়,
পশুর মত আচরন
কোনো ব্যাপার নয়।
মোরা নয় অনুন্নত প্রাণী,
অনেক উন্নত মোদের মাথা
আমরা সবাই জানি।
আমাদের সেই উন্নত মাথা দিয়ে
চিন্তা শুধুই টাকা নিয়ে।
আছে যার যত বেশি টাকা
ভাবনা, কি করে হবে দ্বিগুন সেটা।
মানুষ যাকে আত্মসম্মান বলে
টাকার জন্য সেটি থাকেনা মনে।
নিজের শরীরের সাজপোষাক
খুলতেও দ্বিধা করেনা মানব সমাজ।
টাকার জন্য মানুষ
করতে পারে সবই।
এমন কোন জঘন্য কাজ নয়
যেটা মানুষ দ্বারা হয় নাই।
সবার উপরে টাকা সত্য হয়
মানুষ মোরা,
বৃথা জীবন তাই।
(২৬/১০/২০১৭)
......রিঙ্কু......

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।